• সোমবার ০৮ জুলাই ২০২৪ ||

  • আষাঢ় ২৩ ১৪৩১

  • || ৩০ জ্বিলহজ্জ ১৪৪৫

আলোকিত ভোলা
ব্রেকিং:
সর্বজনীন পেনশনে যুক্ত হতে নেতাকর্মীদের প্রতি আহ্বান শেখ হাসিনার পড়াশোনা নষ্ট করে কোটাবিরোধী আন্দোলনের কোনো যৌক্তিকতা নেই পিজিআরকে ‘চেইন অব কমান্ডে’র প্রতি আস্থাশীল থেকে অর্পিত দায়িত্ব সুষ্ঠুভাবে পালনের নির্দেশ রাষ্ট্রপতির টেকসই উন্নয়ন ত্বরান্বিতে কৃষি ও কৃষকের উন্নয়ন নিশ্চিত করতে হবে সরকারের কৃষিবান্ধব নীতির ফলে টেকসই কৃষি প্রবৃদ্ধি নিশ্চিত হয়েছে এমডি পদের জন্য এত লালায়িত কেন, কী মধু আছে: প্রধানমন্ত্রী একটা সিদ্ধান্ত তাদের খবরদারির মানসিকতা বদলে দিয়েছে: প্রধানমন্ত্রী নতুন ব্রিটিশ প্রধানমন্ত্রী স্টারমারকে প্রধানমন্ত্রীর অভিনন্দন ট্রানজিট তো অলরেডি দেওয়া আছে, ক্ষতিটা কী হচ্ছে? ২০৩৫ সালের মধ্যে পরীক্ষামুলকভাবে হাইড্রোজেন জ্বালানি ব্যবহার হবে পদ্মা সেতুর সমাপনী অনুষ্ঠান শুক্রবার দুদিনের সফরে টুঙ্গিপাড়া যাচ্ছেন প্রধানমন্ত্রী দরজা বন্ধ রাখতে পারি না, ট্রানজিট ইস্যুতে প্রধানমন্ত্রী আওয়ামী লীগ নয়, জিয়া, খালেদা, এরশাদ দেশ বিক্রি করেছেন ৮ জুলাই চীন সফরে যাচ্ছেন প্রধানমন্ত্রী অর্থবছরের প্রথম একনেক সভায় ১১ প্রকল্প অনুমোদন ব্লু ইকোনমি বাস্তবায়নে এডিবির সহায়তা চেয়েছেন প্রধানমন্ত্রী বাংলাদেশ-ভারত সম্পর্ক অন্যদের জন্য মডেল: প্রধানমন্ত্রী বন্যার শঙ্কায় আগাম প্রস্তুতি নেওয়ার নির্দেশ প্রধানমন্ত্রীর পায়রা বন্দরকে কেন্দ্র করে দক্ষিণাঞ্চলের উন্নয়নে চীনের সহায়তা চায়

বরিশালের মেঘনায় তলা ফেটে কার্গোডুবি, ১০ নাবিককে উদ্ধার

আলোকিত ভোলা

প্রকাশিত: ৪ জুলাই ২০২৪  

বরিশালের মেঘনা নদীতে তলা ফেটে জিপসামবাহী একটি পণ্যবাহী জাহাজ (কার্গো জাহাজ ) ডুবে গেছে।  তবে কার্গোর মাস্টার, গ্রিজার, লস্করসহ ১০ ক্রুকে উদ্ধার করা গেছে। বুধবার (০৩ জুলাই) বেলা আড়াইটার দিকে বরিশালের মেহেন্দিগঞ্জ উপজেলার উলানিয়া লঞ্চঘাট সংলগ্ন এলাকায় এ দুর্ঘটনা ঘটে। ডুবে যাওয়া কার্গো জাহাজটি হলো-এমভি প্রিন্স অব বৈশাখালী।

বিষয়টি নিশ্চিত করেছেন ডুবে যাওয়া নৌযানটির নাবিকের বরাতে মেহেন্দিগঞ্জের কালিগঞ্জ নৌ-পুলিশের এসআই ওমর ফারুক।  

তিনি জানান, গত ২৮ জুন পায়রা বন্দর থেকে ৯০০ টন জিপসাম নিয়ে ‘এমভি প্রিন্স অব বৈশাখালী’ নারায়নগঞ্জের উদ্দেশ্যে রওনা দেয়। ২ জুলাই কার্গোটি মেঘনা নদীর মেহেন্দিগঞ্জ উপজেলার কালিগঞ্জ এলাকায় এসে নোঙর করে।  

তিনি আর জানান, বুধবার সকালে অন্যান্য কার্গোর সঙ্গে ওই জাহাজটি নারায়নগঞ্জের উদ্দেশ্যে রওনা দেয়। পথে কিছু একটার সঙ্গে কার্গোটির সামনের অংশের তলদেশে ধাক্কা লাগে। এতে কার্গোর ভেতরে পানি ঢুকে ধীরে ধীরে ডুবতে থাকলে নাবিকরা দ্রুত সেটিকে পার্শ্ববর্তী চরের উদ্দেশ্যে নেওয়ার চেষ্টা করেন। তবে তার আগেই কার্গোটি মেঘনায় ডুবে যায়। এদিকে জাহাজে থাকা নাবিকরা ৯৯৯-এ ফোন করে সহায়তা চান। সেখান থেকে খবর পেয়ে কার্গোর নাবিকদের নিরাপদে উদ্ধার করা হয়েছে।

কালিগঞ্জ নৌ-পুলিশের এসআই ওমর ফারুক বলেন, কার্গো জাহাজটির তলদেশে কীসের সঙ্গে ধাক্কা লেগেছে তা বলা যাচ্ছে না। তবে ওই জায়গায় এর আগে আরেকটি পণ্যবাহী জাহাজ এমভি প্রিমিয়াম-৫ ডুবির ঘটনা ঘটেছিল। সেটির সঙ্গে নাকি ডুবো চরে ধাক্কা লেগেছে তা বলা সম্ভব নয়। কারণ এখন গোটা নদীর সর্বত্র পানি অনেক।

কার্গোর উদ্ধার হওয়া ক্রুরা হলেন-চালক মো. রেজাউল করিম, গ্রিজার মো. ফয়সাল, লস্কর রাজিব, রিফাত শেখ, রাহাত,ইয়াসিন হাওলাদার, সুকানী কবির, আলমগীর, এনায়েত হোসেন সরদার ও মাস্টার মো. নোমান।

মাস্টার নোমান জানান, তারা বর্তমানে উলানিয়া লঞ্চঘাট এলাকায় নৌ-পুলিশের হেফাজতে রয়েছেন। কার্গো মালিককে খবর দেওয়া হয়েছে। তারা এলে পরবর্তী ব্যবস্থা নেওয়া হবে।