• বুধবার ০৩ জুলাই ২০২৪ ||

  • আষাঢ় ১৯ ১৪৩১

  • || ২৫ জ্বিলহজ্জ ১৪৪৫

আলোকিত ভোলা
ব্রেকিং:
৮ জুলাই চীন সফরে যাচ্ছেন প্রধানমন্ত্রী অর্থবছরের প্রথম একনেক সভায় ১১ প্রকল্প অনুমোদন ব্লু ইকোনমি বাস্তবায়নে এডিবির সহায়তা চেয়েছেন প্রধানমন্ত্রী বাংলাদেশ-ভারত সম্পর্ক অন্যদের জন্য মডেল: প্রধানমন্ত্রী বন্যার শঙ্কায় আগাম প্রস্তুতি নেওয়ার নির্দেশ প্রধানমন্ত্রীর পায়রা বন্দরকে কেন্দ্র করে দক্ষিণাঞ্চলের উন্নয়নে চীনের সহায়তা চায় মাদারীপুরে হচ্ছে তথ্যপ্রযুক্তি ইনস্টিটিউট, খসড়া নীতিগত অনুমোদন প্রধানমন্ত্রীর সঙ্গে বোহরা সম্প্রদায়ের প্রতিনিধিদলের সাক্ষাৎ যত্ন-স্বচ্ছতার সঙ্গে বাজেট বাস্তবায়নের নির্দেশ প্রধানমন্ত্রীর স্মার্ট বাংলাদেশ বিনির্মাণের বাজেট পাস দেশের ইতিহাস ও সাফল্যের অবিচ্ছেদ্য অংশ ঢাকা বিশ্ববিদ্যালয় বাংলাদেশ সৃষ্টিতে ঢাকা বিশ্ববিদ্যালয়ের অবদান চিরস্মরণীয় হয়ে থাকবে দুর্নীতি করলে কারো রক্ষা নেই স্মার্ট বাংলাদেশ বিনির্মাণের বাজেট পাস হচ্ছে আজ সব বিভাগীয় শহরে মেট্রোরেল চালু করবো: প্রধানমন্ত্রী কিছু আঁতেল সবকিছুতেই সমালোচনা করেন: শেখ হাসিনা এই বাজেট বাস্তবায়নের মধ্যে দিয়ে বাংলাদেশ আরও এক ধাপ এগিয়ে যাবে এসএসএফ সদস্যদের পেশাগত দক্ষতা বাড়ানোর আহ্বান রাষ্ট্রপতির প্রাক প্রাথমিক শিক্ষা দুই বছরের করার পরিকল্পনা সরকারের বাংলাদেশের জনগণের কাছে আমি কৃতজ্ঞ : শেখ হাসিনা

যানজট কমাতে পে-পার্কিং চালু

আলোকিত ভোলা

প্রকাশিত: ১ জুলাই ২০২৪  

যানজট কমাতে চট্টগ্রাম নগরীতে প্রথমবারের মতো পে-পার্কিং চালু করেছে চট্টগ্রাম সিটি করপোরেশন (চসিক)। নগরের আগ্রাবাদ বাণিজ্যিক এলাকায় ‘ইয়েস পার্কিং’ অ্যাপসের মাধ্যমে স্মার্ট পে-পার্কিং সুবিধা পাবেন নগরবাসী। অ্যাপে রেজিস্ট্রেশন করে অর্থের বিনিময়ে গাড়ি রাখতে পারবেন নগরবাসী। যদিও এ পাইলট প্রকল্পের প্রচারণার অংশ হিসেবে আগামী দুই সপ্তাহ গাড়ি রাখলে কোনো চার্জ দিতে হবে না।

চসিক সূত্রে জানা গেছে, পে-পার্কিংয়ের কার্যক্রমটি পরিচালনা করবে বি-ট্র্যাক সলিউশনস লিমিটেড নামের একটি বেসরকারি প্রতিষ্ঠান। ইয়েস পার্কিং নামের এই অ্যাপের মাধ্যমে প্রাথমিকভাবে ২০০টি গাড়ি রাখার জায়গা থাকবে। তবে শুরুতে আগ্রাবাদের সিলভার স্পুনের সামনে থেকে কমার্স কলেজ পর্যন্ত এবং ডাচ্-বাংলা ব্যাংকের সড়কে মোট ১৭৭টি গাড়ির পার্কিংয়ের ব্যবস্থা করা হয়েছে। যারা এই ইয়েস পার্কিংয়ে তিন চাকা ও চার চাকার গাড়ি রাখবেন তাদের ঘণ্টাপ্রতি গুনতে হবে মাত্র ৩০ টাকা। এসব গাড়ি সকাল ৮টা থেকে সন্ধ্যা ৬টা পর্যন্ত রাখতে চাইলে দিতে হবে ২০০ টাকা। আর দুই চাকার গাড়ি অর্থাৎ মোটরসাইকেল বা স্কুটি রাখতে হলে ঘণ্টায় গুনতে হবে ১৫ টাকা। সকাল ৮টা থেকে সন্ধ্যা ৬টা পর্যন্ত রাখতে হলে দিতে হবে ১০০ টাকা।

গতকাল রবিবার নগরের আগ্রাবাদ হোটেলের ইছামতি হলে ডিজিটাল পে-পার্কিং সেবার পাইলট প্রকল্প কার্যক্রমের উদ্বোধন করেন সিটি মেয়র রেজাউল করিম চৌধুরী। এ সময় মেয়র বলেন, চট্টগ্রাম সুন্দর নগর। অনেক বিশেষণ চট্টগ্রামের। কিন্তু এখন শুনি, চট্টগ্রাম বিবর্ণ হয়ে যাচ্ছে। আমরা নিজেরাই বিবর্ণ করছি। নদী, পাহাড়, জলাশয়, সবুজ ধ্বংস করছি। তাই একযোগে কাজ করতে হবে। আমি দায়িত্ব নিয়ে সব সংস্থাকে একযোগে কাজ করতে উদ্বুদ্ধ করেছি। বাস টার্মিনাল শহরতলীতে নেয়া গেলে যানজট কমবে। তিনি বলেন, সড়ক ও ফুটপাত হকারমুক্ত করছি। হকারদের জন্য নাইট মার্কেট, হলিডে মার্কেট চালুর পরিকল্পনা নিচ্ছি। বহুতল পার্কিং গড়ে তুলতে বড় সমস্যা জায়গার অভাব। আখতারুজ্জামান ফ্লাইওভারে স্পিড লিমিট ক্যামেরা বসানোর উদ্যোগ নিচ্ছি। তিনি বলেন, স্মার্ট পে-পার্কিং নবযুগের সূচনা করছে। আমার মনে হয়, সঠিক পরিকল্পনা না করলে ১৫-২০ বছরে চট্টগ্রাম পরিত্যক্ত শহরে পরিণত হবে। চট্টগ্রামকে আমরা নান্দনিক পরিকল্পিত শহর হিসেবে গড়ে তুলব।

উদ্বোধনী অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন চট্টগ্রাম উন্নয়ন কর্তৃপক্ষের চেয়ারম্যান বীর মুক্তিযোদ্ধা মোহাম্মদ ইউনুছ। তিনি বলেন, নগরীতে গাড়ি পার্কিং করা নিয়ে যে বিশৃঙ্খলা তা পে-পার্কিং এর মাধ্যমে লাঘব হবে বলে আশা করি। আধুনিক সিগনাল সিস্টেম চালু হলে যানজট কমবে। ভবনের নকশা অনুমোদনে পার্কিং থাকতে হবে। বহুতল ভবন, শপিং সেন্টারের পার্কিং স্পেস উদ্ধারে একযোগে অভিযান চালাব। ট্রাফিক সিগনাল আধুনিক করে আইনের কঠোর প্রয়োগ করতে হবে। কারণ চট্টগ্রাম ইট-পাথরের বস্তি হয়ে গেছে। পে-পার্কিংয়ের মতো সাহসী পদক্ষেপ নেয়ার জন্য মেয়রকে ধন্যবাদ জানাই। পুরো শহরে ছড়িয়ে দিতে আমরা সার্বিক সহযোগিতা করব। ইয়েস পার্কিং মাধ্যমে নগরবাসী অনলাইন এবং নগদ টাকায় দু’ভাবেই পার্কিংয়ের জায়গা ভাড়া নিতে পারবেন। তবে যেসব চালকের স্মার্টফোন নেই তারা ইয়েস পার্কিংয়ের ছয়জন এজেন্টের মাধ্যমে পার্কিং সুবিধা ব্যবহার করতে পারবেন।

এ বিষয়ে পার্কিং পরিচালনাকারী প্রতিষ্ঠানের সঙ্গে চুক্তি অনুযায়ী, পাইলট প্রকল্পের মেয়াদ হবে ছয় মাস। পরবর্তী সময়ে প্রকল্পের কার্যকারিতার পরিপ্রেক্ষিতে আরো ছয় মাসের জন্য সময় বৃদ্ধির পরিকল্পনাও রয়েছে। এছাড়া পার্কিংয়ের কার্যক্রম সকাল ৮টা থেকে সন্ধ্যা ৬টা পর্যন্ত বুকিং চলমান থাকবে। বুকিং পরবর্তী সময়ের পরে অবস্থানকারী যানবাহনের নিরাপত্তা ও সেবাগ্রহীতা নির্ধারিত ফির দ্বিগুণ হারে প্রদান সাপেক্ষে পার্কিং ব্যবহার করবেন। চুক্তি অনুসারে, পে-পার্কিং থেকে মোট আয়ের ৩৫ শতাংশ পাবে চসিক। অর্জিত আয়ের হিসাব চসিক ও বি-ট্র্যাক সলিউশনস লিমিটেড গঠিত আর্থিক পর্যালোচনা কমিটির প্রতিবেদনের ভিত্তিতে নির্ধারণ করা

হবে। তবে পাইলট প্রকল্প হওয়ায় এখনো পর্যন্ত মোট আয়ের কত শতাংশ চসিক পাবে তা চূড়ান্ত হয়নি বলে জানান বি-ট্র?্যাক সলিউশনসের প্রকল্প প্রধান সাফায়েত আবদুল্লাহ। যদিও চসিকের ২০২৪-২০২৫ অর্থবছরের প্রস্তাবিত বাজেটে পে-পার্কিং থেকে ৫০ লাখ টাকা আয়ের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে।

অনুষ্ঠানে আরো উপস্থিত ছিলেন চসিক প্রধান নির্বাহী কর্মকর্তা শেখ মুহম্মদ তৌহিদুল ইসলাম, অতিরিক্ত পুলিশ কমিশনার মাসুদ আহাম্মদ, প্যানেল মেয়র গিয়াস উদ্দিন, আফরোজা কালাম, চসিক প্রধান পরিচ্ছন্ন কর্মকর্তা লতিফুল হক কাজমী, প্রধান রাজস্ব কর্মকর্তা মো. নজরুল ইসলাম, মেয়রের একান্ত সচিব মুহাম্মদ আবুল হাশেম, প্রধান শিক্ষা কর্মকর্তা সাইফুল ইসলাম, প্রধান প্রকৌশলী শাহীন-উল-ইসলাম চৌধুরী, প্রধান হিসাবরক্ষণ কর্মকর্তা হুমায়ুন কবির চৌধুরী, চসিকের পক্ষে পে-পার্কিং বাস্তবায়ন কমিটির সদস্য সচিব সহকারী প্রকৌশলী মাহমুদ শাফকাত আমিন, বি-ট্র্যাক সলিউশনের প্রধান নির্বাহী কর্মকর্তা এম তানভীর সিদ্দিকী, প্রকল্প প্রধান সাফায়েত আবদুল্লাহ প্রমুখ।