• বুধবার ০৩ জুলাই ২০২৪ ||

  • আষাঢ় ১৯ ১৪৩১

  • || ২৫ জ্বিলহজ্জ ১৪৪৫

আলোকিত ভোলা
ব্রেকিং:
৮ জুলাই চীন সফরে যাচ্ছেন প্রধানমন্ত্রী অর্থবছরের প্রথম একনেক সভায় ১১ প্রকল্প অনুমোদন ব্লু ইকোনমি বাস্তবায়নে এডিবির সহায়তা চেয়েছেন প্রধানমন্ত্রী বাংলাদেশ-ভারত সম্পর্ক অন্যদের জন্য মডেল: প্রধানমন্ত্রী বন্যার শঙ্কায় আগাম প্রস্তুতি নেওয়ার নির্দেশ প্রধানমন্ত্রীর পায়রা বন্দরকে কেন্দ্র করে দক্ষিণাঞ্চলের উন্নয়নে চীনের সহায়তা চায় মাদারীপুরে হচ্ছে তথ্যপ্রযুক্তি ইনস্টিটিউট, খসড়া নীতিগত অনুমোদন প্রধানমন্ত্রীর সঙ্গে বোহরা সম্প্রদায়ের প্রতিনিধিদলের সাক্ষাৎ যত্ন-স্বচ্ছতার সঙ্গে বাজেট বাস্তবায়নের নির্দেশ প্রধানমন্ত্রীর স্মার্ট বাংলাদেশ বিনির্মাণের বাজেট পাস দেশের ইতিহাস ও সাফল্যের অবিচ্ছেদ্য অংশ ঢাকা বিশ্ববিদ্যালয় বাংলাদেশ সৃষ্টিতে ঢাকা বিশ্ববিদ্যালয়ের অবদান চিরস্মরণীয় হয়ে থাকবে দুর্নীতি করলে কারো রক্ষা নেই স্মার্ট বাংলাদেশ বিনির্মাণের বাজেট পাস হচ্ছে আজ সব বিভাগীয় শহরে মেট্রোরেল চালু করবো: প্রধানমন্ত্রী কিছু আঁতেল সবকিছুতেই সমালোচনা করেন: শেখ হাসিনা এই বাজেট বাস্তবায়নের মধ্যে দিয়ে বাংলাদেশ আরও এক ধাপ এগিয়ে যাবে এসএসএফ সদস্যদের পেশাগত দক্ষতা বাড়ানোর আহ্বান রাষ্ট্রপতির প্রাক প্রাথমিক শিক্ষা দুই বছরের করার পরিকল্পনা সরকারের বাংলাদেশের জনগণের কাছে আমি কৃতজ্ঞ : শেখ হাসিনা

জঙ্গি দমনে বাংলাদেশ রোল মডেল: ডিএমপি কমিশনার

আলোকিত ভোলা

প্রকাশিত: ১ জুলাই ২০২৪  

ডিএমপি কমিশনার হাবিবুর রহমান বলেছেন, জঙ্গিবাদ একটি বৈশ্বিক সমস্যা। বাংলাদেশও এর বাইরে নয়। তবে বাংলাদেশের পুলিশ, র‌্যাব, এন্টি টেররিজম, কাউন্টার টেররিজম ইউনিটসহ জঙ্গি দমনে অন্যান্য যত ইউনিট রয়েছে, তাদের জোরালো তৎপরতা ও দূরদর্শিতায় বাংলাদেশ খুবই ভালো অবস্থানে রয়েছে। জঙ্গিবাদ দমন ও নির্মুলে বাংলাদেশ রোল মডেল হিসাবে পরিচিত পেয়েছে।

সোমবার (১ জুলাই) সকালে গুলশানের দীপ্ত শপথ ভাস্কর্যে হোলি আর্টিজানে জঙ্গি হামলায় নিহতদের স্মৃতির উদ্দেশ্যে শ্রদ্ধা নিবেদন শেষে তিনি এসব কথা বলেন তিনি।

হাবিবুর রহমান বলেন, বিশ্বের অন্যান্য দেশে আমরা দেখি জঙ্গি হামলা হওয়া পর তারা অভিযান পরিচালনা করে। বাংলাদেশই একমাত্র উদাহরণ যে জঙ্গিদের অপারেশন হওয়ার আগে বিভিন্ন ইন্টেলিজেন্সের মাধ্যমে জানতে পেরে আমরা আগেই ব্যবস্থা নিয়ে নির্মুল করতে সক্ষম হয়েছি।

অনলাইনে জঙ্গি তৎপরতা ও ভিন্ন ধর্মালম্বীদের ওপর হামলার বিষয়ে তিনি বলেন, অনলাইনে জঙ্গিদের তৎপরতা এবং তাদের কার্যক্রম নিয়ন্ত্রণ ও নির্মুলে আইন-শৃঙ্খলা বাহিনীর সিটিটিসি, ডিবি, সিআইডি ও এসবিসহ অন্যান্য গোয়েন্দা সংস্থার মনিটরিংয়ের মাধ্যমে কার্যক্রম অব্যাহত রয়েছে। আমরা মনে করি যেকোনও ধরনের চ্যালেঞ্জ মোকাবিলায় আইন-শৃঙ্খলা বাহিনীর শক্ত অবস্থানে রয়েছে। ফলে আমাদের চলমান শান্তিপূর্ণ অবস্থা অব্যাহত থাকবে।

হাবিবুর রহমান বলেন, জঙ্গিবাদ দমনে আইন-শৃঙ্খলা বাহিনীর পাশাপাশি সমাজের সব শ্রেণির মানুষকে এগিয়ে আসতে হবে। মিডিয়াকে এগিয়ে আসতে হবে। বিশেষ করে সন্তানদের অভিভাবকদের সচেতন হতে হবে। তাদের সন্তান কোথায় যাচ্ছে, কী করছে, কাদের সঙ্গে চলাচল করছে। এসব ব্যাপারে খোঁজ রাখতে হবে। সন্তানরা অনলাইনে কী করছে সেটাও দেখতে হবে।

সাংবাদিকদের এক প্রশ্নের উত্তরে কমিশনার বলেন, জঙ্গি সংশ্লিষ্ট ব্যক্তি, প্রতিষ্ঠান ও সংগঠনগুলো আমাদের নজরদারির মধ্যে রয়েছে। প্রতিনিয়ত তাদের মনিটরিং করা হচ্ছে।