• সোমবার ০১ জুলাই ২০২৪ ||

  • আষাঢ় ১৭ ১৪৩১

  • || ২৩ জ্বিলহজ্জ ১৪৪৫

আলোকিত ভোলা
ব্রেকিং:
দুর্নীতি করলে কারো রক্ষা নেই স্মার্ট বাংলাদেশ বিনির্মাণের বাজেট পাস হচ্ছে আজ সব বিভাগীয় শহরে মেট্রোরেল চালু করবো: প্রধানমন্ত্রী কিছু আঁতেল সবকিছুতেই সমালোচনা করেন: শেখ হাসিনা এই বাজেট বাস্তবায়নের মধ্যে দিয়ে বাংলাদেশ আরও এক ধাপ এগিয়ে যাবে এসএসএফ সদস্যদের পেশাগত দক্ষতা বাড়ানোর আহ্বান রাষ্ট্রপতির প্রাক প্রাথমিক শিক্ষা দুই বছরের করার পরিকল্পনা সরকারের বাংলাদেশের জনগণের কাছে আমি কৃতজ্ঞ : শেখ হাসিনা জনগণ থেকে বিচ্ছিন্ন হলে আমি মারা যাব: প্রধানমন্ত্রী মাদকের বিরুদ্ধে সামাজিক আন্দোলন গড়ে তুলতে হবে মাদক অপরাধীদের বিরুদ্ধে জিরো টলারেন্স নীতি প্রয়োগ করছে সরকার নোবেল পাওয়ার আকাঙ্ক্ষা আমার নেই : শেখ হাসিনা সহজে এলডিসি উত্তরণে সুইডেনের সমর্থন চাইলেন প্রধানমন্ত্রী ড. ইউনূস কর ফাঁকি দিয়েছেন, তা আদালতে প্রমাণিত: প্রধানমন্ত্রী ‘শেখ হাসিনা দেশ বিক্রি করে না’ অভিন্ন নদীর টেকসই ব্যবস্থাপনা নিয়ে আলোচনা হয়েছে: প্রধানমন্ত্রী দুই দেশের পারস্পরিক সহযোগিতার পথ নিয়ে আলোচনা করেছি সরকার শিক্ষা ব্যবস্থাকে বহুমাত্রিক করেছে: প্রধানমন্ত্রী অনেক হিরার টুকরা ছড়িয়ে আছে, কুড়িয়ে নিতে হবে বারবার ভস্ম থেকে জেগে উঠেছে আওয়ামী লীগ: শেখ হাসিনা

কিছুতেই কমছে না ওজন?

আলোকিত ভোলা

প্রকাশিত: ২৭ জুন ২০২৪  

ছিপছিপে শরীর পেতে কি মেপে খাওয়া-দাওয়া করছেন? সঙ্গে চলছে যোগ-প্রাণায়ামও? তবু লাভ হচ্ছে না? বুঝতে পারছেন না, কেন ফল মিলছে না! তা হলে আরও এক বার তলিয়ে ভাবুন। ৫ সাধারণ ভুলে অধরা থেকে যেতে পারে আপনার লক্ষ্য।

ওট্স, ডালিয়া, ফল নিয়মিত খাচ্ছেন। কিন্তু স্বাস্থ্যকর খাবার মানেই বেশি খাওয়া যাবে, এমনটা নয়। প্রথমে দেখতে হবে, ওজন কত। তার পর লক্ষ্য স্থির করতে হবে, আগামী দুই মাসে কত কেজি ওজন কমাতে চান। সেই অনুযায়ী প্রতিদিন কত ক্যালোরির খাবার খাবেন, তা নির্দিষ্ট করতে হবে। ক্যালোরি মেপে খেতে হবে দিনভর। তাই ওট্স, ফল, ভাত, মাছ কখন ঠিক কতটা পরিমাণে খাবেন, সে সম্পর্কে পরিষ্কার ধারণা থাকা দরকার।

শুধু ক্যালোরি মেপে স্বাস্থ্যকর খাওয়াই নয়, মেদ ঝরাতে ডায়েটে ভারসাম্য আনাও খুব জরুরি। শরীরের জন্য শর্করা, প্রোটিন, ফ্যাট, সবটাই দরকার। সেই সঙ্গে ভিটামিন, খনিজও প্রয়োজন। সারা দিনের খাবারে কতটা প্রোটিন, কতটা শর্করা খেতে হবে, তার ভারসাম্য রাখা জরুরি। এর সঙ্গে প্রয়োজন, সঠিকভাবে শরীরচর্চা। ডায়েট সঠিক না হলে যতই স্বাস্থ্যকর খান, ওজন কিন্তু নিয়ন্ত্রণে আসবে না।

অনেকে মনে করেন, সারা দিনে যতটা ক্যালোরি প্রয়োজন, সেই পরিমাণ খাবার যেকোনও সময় খেলেই হবে। তাই সকালে যদি বেশি খেয়ে ফেলেন, অনেকের ধারণা হয়, দুপুরের খাবার বাদ দিলেই ক্যালোরির অঙ্ক মিলে যাবে। এটা ভুল। দিনে চার থেকে পাঁচ বার নিয়ম মেনেই খেতে হবে। গবেষণা বলছে, আচমকা দুপুরের বা রাতের খাবার বাদ দিলে সেই সময় বিপাকহার কমে যায়। যা পরোক্ষে ওজন বৃদ্ধির কারণ হয়ে দাঁড়ায়।

প্রয়োজনের তুলনায় কম খাওয়া কিন্তু ওজন কমানোর চাবিকাঠি হতে পারে না। বরং কম খাওয়ার কারণে প্রয়োজনীয় পুষ্টির অভাবে শরীর দুর্বল হয়ে পড়তে পারে। আচমকা রক্তচাপ কমে মাথা ঘুরে যেতে পারে। কম খেলে বিপাক হারও শ্লথ হয়ে যায়। যা ওজন কমার ক্ষেত্রে বাধা হয়ে দাঁড়ায়। তাই কম খাওয়া নয়, পুষ্টিকর খাওয়া, শরীরের যতটা প্রয়োজন, ততটাই খেতে হবে

খাচ্ছেন তো সালাদ, কিন্তু মেয়নিজ ও প্রচুর অয়েল মিশিয়ে। কিংবা কম তেলের সবজিতে স্বাদ আনতে চিনি দিয়ে দিলেন। এতেই কিন্তু আপনার পরিশ্রম বৃথা হয়ে যেতে পারে। চিনির পরিমাণ খাবারে কমাতে হবে। স্বাদ বাড়াতে যথেচ্ছ চিজ, মেয়নিজ খেলে কিন্তু হবে না।