• শুক্রবার ০৫ জুলাই ২০২৪ ||

  • আষাঢ় ২১ ১৪৩১

  • || ২৭ জ্বিলহজ্জ ১৪৪৫

আলোকিত ভোলা
ব্রেকিং:
ট্রানজিট তো অলরেডি দেওয়া আছে, ক্ষতিটা কী হচ্ছে? ২০৩৫ সালের মধ্যে পরীক্ষামুলকভাবে হাইড্রোজেন জ্বালানি ব্যবহার হবে পদ্মা সেতুর সমাপনী অনুষ্ঠান শুক্রবার দুদিনের সফরে টুঙ্গিপাড়া যাচ্ছেন প্রধানমন্ত্রী দরজা বন্ধ রাখতে পারি না, ট্রানজিট ইস্যুতে প্রধানমন্ত্রী আওয়ামী লীগ নয়, জিয়া, খালেদা, এরশাদ দেশ বিক্রি করেছেন ৮ জুলাই চীন সফরে যাচ্ছেন প্রধানমন্ত্রী অর্থবছরের প্রথম একনেক সভায় ১১ প্রকল্প অনুমোদন ব্লু ইকোনমি বাস্তবায়নে এডিবির সহায়তা চেয়েছেন প্রধানমন্ত্রী বাংলাদেশ-ভারত সম্পর্ক অন্যদের জন্য মডেল: প্রধানমন্ত্রী বন্যার শঙ্কায় আগাম প্রস্তুতি নেওয়ার নির্দেশ প্রধানমন্ত্রীর পায়রা বন্দরকে কেন্দ্র করে দক্ষিণাঞ্চলের উন্নয়নে চীনের সহায়তা চায় মাদারীপুরে হচ্ছে তথ্যপ্রযুক্তি ইনস্টিটিউট, খসড়া নীতিগত অনুমোদন প্রধানমন্ত্রীর সঙ্গে বোহরা সম্প্রদায়ের প্রতিনিধিদলের সাক্ষাৎ যত্ন-স্বচ্ছতার সঙ্গে বাজেট বাস্তবায়নের নির্দেশ প্রধানমন্ত্রীর স্মার্ট বাংলাদেশ বিনির্মাণের বাজেট পাস দেশের ইতিহাস ও সাফল্যের অবিচ্ছেদ্য অংশ ঢাকা বিশ্ববিদ্যালয় বাংলাদেশ সৃষ্টিতে ঢাকা বিশ্ববিদ্যালয়ের অবদান চিরস্মরণীয় হয়ে থাকবে দুর্নীতি করলে কারো রক্ষা নেই স্মার্ট বাংলাদেশ বিনির্মাণের বাজেট পাস হচ্ছে আজ

বর্ষায় ঘরের স্যাঁতস্যাঁতেভাব ও কটূ গন্ধ দূর করবেন যেভাবে

আলোকিত ভোলা

প্রকাশিত: ২ জুলাই ২০২৪  

বর্ষাকালে বাতাসে আর্দ্রতার পরিমাণ বেড়ে যায়। ফলে পরিবেশে স্যাঁতস্যাঁতেভাব অনুভব করেন সবাই। এ সময় ঘরের ভেতরেও বেড়ে যায় এই স্যাঁতস্যাঁতেভাব। আর এই আবহাওয়ায় অসুস্থ হওয়ার প্রবণতাও বাড়ে।

বিশেষ করে যাদের অ্যালার্জির সমস্যা আছে, তাদের জন্য এ ধরনের স্যাঁতস্যাঁতে আবহাওয়া বিপজ্জনক। তাই বর্ষায় ঘরের মধ্যে থাকা স্যাঁতস্যাঁতে ভাব বা ড্যাম্প যতটা সম্ভব দূর করা যায়, ততই স্বাস্থ্যের জন্য ভালো।

ঘরের ভেতরের স্যাঁতস্যাঁতে ভাব সহজে দূর করার উপায় কী?

ইনডোর প্ল্যান্টস সরিয়ে ফেলুন

বর্তমানে ঘরের সৌন্দর্য বর্ধনে অনেকেই ঘরের ভেতরে ইনডোর প্ল্যান্টস রাখেন। তবে বর্ষায় এসব গাছ ঘর থেকে সরিয়ে অন্য কোথাও রাখুন। ফলে ঘরের ভেতরের স্যাঁতস্যাঁতে ভাব ও অস্বস্তিকর সোঁদা গন্ধ কমবে।

দরজা-জানালা খোলা রাখুন

ঘরের দরজা ও জানলা খুলে রাখুন, যাতে ঘরের ভেতরে আলো-বাতাস চলাচল করতে পারে। বর্ষাকালে বেশিরভাগ সময়েই মেঘলা আবহাওয়া থাকে। তাই যখন রোদ উঠবে তখন ঘরের ভেতর ভালো করে আলো-বাতাস চলাচল করতে পারবে।

ঘরে কাপড় শুকাবেন না

বর্ষাকালে ভেজা জামাকাপড় শুকানো বেশ ঝামেলার। এ কারণে অনেকেই ঘরের ভেতরেই কাপড় শুকানোর ব্যবস্থা করেন। তবে ঘরের ভেতর ভেজা জামাকাপড় না রাখাই ভালো। এতে ঘরের ভেতরে আর্দ্রভাব বেড়ে যায় ও বাজে গন্ধও হতে পারে ভেজা জামাকাপড়ের জন্য।

ঘর পরিষ্কার রাখুন

ঘর পরিষ্কার করে মুছে রাখার সময় মেঝে একটু শুকনো করে মুছুন। যাতে মেঝেতে পানি না থেকে যায়। চেষ্টা করুন রান্নাঘর ও বাথরুমও শুকনো রাখতে। তাহলে বাড়ির ভেতরে অতিরিক্ত আর্দ্রতা তৈরি হবে না ও স্যাঁতস্যাঁতেভাব কমবে।

মাঝে মধ্যে এসি বা ফ্যান চালান
মাঝে মধ্যে ঘরের এসি বা ফ্যান চালান। ফলে ঘরের ভেতরের আর্দ্রভাব দূর হবে। এ সময় অবশ্যই দরজা, জানলা খুলে রাখতে হবে।