• শুক্রবার ০৫ জুলাই ২০২৪ ||

  • আষাঢ় ২১ ১৪৩১

  • || ২৭ জ্বিলহজ্জ ১৪৪৫

আলোকিত ভোলা
ব্রেকিং:
ট্রানজিট তো অলরেডি দেওয়া আছে, ক্ষতিটা কী হচ্ছে? ২০৩৫ সালের মধ্যে পরীক্ষামুলকভাবে হাইড্রোজেন জ্বালানি ব্যবহার হবে পদ্মা সেতুর সমাপনী অনুষ্ঠান শুক্রবার দুদিনের সফরে টুঙ্গিপাড়া যাচ্ছেন প্রধানমন্ত্রী দরজা বন্ধ রাখতে পারি না, ট্রানজিট ইস্যুতে প্রধানমন্ত্রী আওয়ামী লীগ নয়, জিয়া, খালেদা, এরশাদ দেশ বিক্রি করেছেন ৮ জুলাই চীন সফরে যাচ্ছেন প্রধানমন্ত্রী অর্থবছরের প্রথম একনেক সভায় ১১ প্রকল্প অনুমোদন ব্লু ইকোনমি বাস্তবায়নে এডিবির সহায়তা চেয়েছেন প্রধানমন্ত্রী বাংলাদেশ-ভারত সম্পর্ক অন্যদের জন্য মডেল: প্রধানমন্ত্রী বন্যার শঙ্কায় আগাম প্রস্তুতি নেওয়ার নির্দেশ প্রধানমন্ত্রীর পায়রা বন্দরকে কেন্দ্র করে দক্ষিণাঞ্চলের উন্নয়নে চীনের সহায়তা চায় মাদারীপুরে হচ্ছে তথ্যপ্রযুক্তি ইনস্টিটিউট, খসড়া নীতিগত অনুমোদন প্রধানমন্ত্রীর সঙ্গে বোহরা সম্প্রদায়ের প্রতিনিধিদলের সাক্ষাৎ যত্ন-স্বচ্ছতার সঙ্গে বাজেট বাস্তবায়নের নির্দেশ প্রধানমন্ত্রীর স্মার্ট বাংলাদেশ বিনির্মাণের বাজেট পাস দেশের ইতিহাস ও সাফল্যের অবিচ্ছেদ্য অংশ ঢাকা বিশ্ববিদ্যালয় বাংলাদেশ সৃষ্টিতে ঢাকা বিশ্ববিদ্যালয়ের অবদান চিরস্মরণীয় হয়ে থাকবে দুর্নীতি করলে কারো রক্ষা নেই স্মার্ট বাংলাদেশ বিনির্মাণের বাজেট পাস হচ্ছে আজ

ইনস্টাগ্রামে নিজের এআই অবতার তৈরি করতে পারবেন

আলোকিত ভোলা

প্রকাশিত: ৩ জুলাই ২০২৪  

বিশ্বের অন্যতম জনপ্রিয় সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্ম ইনস্টাগ্রাম। অবসর সময়ে ইনস্টাগ্রামে রিল দেখে সময় কাটে। আবার নানান ভিডিও, কেনাকাটা, ছবি, ভিডিও শেয়ার করেন নিয়মিত। এখন নিজের এআই অবতারও নিজেই তৈরি করতে পারবেন। শিগগির ইনস্টাগ্রামের ফিচার্সে আসতে চলেছে বিরাট পরিবর্তন।

‘এআই স্টুডিও’ নামে একটি নতুন ফিচার নিয়ে পরীক্ষা-নিরীক্ষা চলছে জোরকদমে। অদূর ভবিষ্যতে নির্মাতারা যাতে নিজেদের এআই সংস্করণ তৈরি করতে পারেন ইনস্টাগ্রামে, তেমন ভাবেই এই ফিচার আনা হচ্ছে। ইনস্টাগ্রামে এআই স্টুডিও আপাতত মার্কিন যুক্তরাষ্ট্রে প্রাথমিক পরীক্ষার পর্যায়ে রয়েছে।

মেটার সিইও মার্ক জাকারবার্গ নিজের ব্রডকাস্ট চ্যানেলের মাধ্যমে জানান, আগামী সপ্তাহ থেকে ইনস্টাগ্রামের ব্যবহারকারীরা তাদের প্রিয় ক্রিয়েটরদের এআই রূপে দেখতে পারবেন। প্রাথমিকভাবে মেসেজিংয়ে এআই সংস্করণ দেখা যাবে।

জাকারবার্গ এআই চালিত ক্রিয়েটর চ্যাটবটগুলোর সঙ্গে কথোপকথনের ফিচার সহ একগুচ্ছ উদাহরণ প্রকাশ্যে এনেছেন। আগামীদিনে এই এআই চ্যাটবটগুলো প্রচুর সংখ্যক ফলোয়ারসহ ক্রিয়েটারদের জন্য উপযোগী হতে পারে। এর মাধ্যমে ফলোয়াররা তাদের সঙ্গে যোগাযোগ করতে পারবেন এবং তাদের মেসেজের উত্তরও পাবেন।

ইনস্টাগ্রাম ক্রিয়েটররা ব্যবহারকারীদের সঙ্গে কথোপকথন শুরু করতে ‘মেসেজ’ বোতামে ট্যাপ করতে পারেন। ব্যবহারকারীরা শীর্ষে একটি নোটিশ দেখতে পাবেন। তা দেখলেই বোঝা যাবে যে ওই মেসেজগুলো এআই দ্বারা তৈরি। ইনস্টাগ্রাম এই চ্যাটবটগুলো তৈরি করার জন্য এরই মধ্যে কাজ শুরু করে দিয়েছে।